ওলকপি অজানা গুনসমূহ

বছরের অন্যান্য সময়ের তুলনায় শীতকালের শাক-সবজি এবং সবজির স্বাদ ও পুষ্টি বেশি থাকে। তাছাড়া প্রায় সব শাক-সবজিতেই থাকে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট উপাদান থাকে , যা শাক-সবজির এন্টিঅক্সিডেন্ট হৃদরোগ প্রতিরোধে সক্ষম, ত্বকের বার্ধক্যরোধে বিশেষ ভূমিকা রাখে এবং ত্বকের সজীবতা ধরে রাখে। এ ছাড়া বেশীরভাগ সব শাক-সবজিতে প্রচুর পরিমাণে পানি থাকে, যা দেহের পানির ঘাটতি পূরণে কার্যকরীভাবে সক্ষম। শীতকালীন শাক-সবজির এন্টিঅক্সিডেন্ট হৃদরোগ প্রতিরোধে সহায়ক এবং মানুষকে শারীরিকভাবে সুস্থ রাখে। শাক-সবজির আঁশ ও এন্টিঅক্সিডেন্ট উপাদান খাদ্যনালির ক্যান্সারসহ বিভিন্ন ক্যান্সার প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখে।

শরীর সুস্থ রাখতে নিয়মিত করে খাবারের লিস্টে রাখুন মাত্র দুইটি আমলকী

ওলকপি

 

ওলকপি পটাসিয়াম ভরপুর একটি খাবার যেজন্য ওলকপি খেলে দেহের শক্তি বৃদ্ধি  পাবে। ওলকপি রক্তচাপ নিয়ন্ত্রন করে।ওলকপিতে থাকে পটাশিয়াম যা রক্তনালী প্রসারণ ফহটাতে সক্ষ্ম এবং শরীর জুড়ে রক্ত প্রবাহ স্বাভাবিক রাখতে সক্ষ্ম, এটি দেহের প্রতিটি অঙ্গের জন্য প্রয়োজনীয় অক্সিজেন সরব্রাহ নিশ্চিত হয়, স্ট্রোক বা হার্ট অ্যাটাকের মত কারডিওভাস্কুলার এর কোন অঘটন এর ঝুঁকি কমাতে সাহায্য করে।

শীতে পা কোমল রাখতে বাড়িতেই তৈরি করে নিন সতেজ রাখার পদ্ধতি

রক্ত স্বল্পতা রতিরোধে ওলকপিঃ

 

ওলকপি রক্ত স্বল্পতা রতিরোধে সহায়ক।রক্ত স্বল্পজনিত রগকেয়ায়ানিমিয়া ব্লা হ। পাটাসিয়াএর পাশাপাশি ওলকপিতে প্রছুর পরিমানে লৌহের পরিমান রয়েছে যার কারনে  রক্ত স্বল্পতার হাত থেকে রক্ষা করতে লোহিত রক্ত কণিকা বাড়ে। রক্ত স্বল্পতা দেহের দুরবলতা, ক্লান্তি, মাথা ব্যাথা, পেট ব্যাথা এবং রোগ প্রতিরোধ ক্ষ্মতা কমে যাওয়া ইত্যাদির মাধ্যম্মে দেখা যায়।

 

হাড় মজবুত করতে ওলকপিঃ

 

ওলকপি হাড় মজবুত সাহায্য করে বয়স বাড়ার সাথে সাথে আমাদের হাড় দুরবল হতে থাকে যা নিয়মিত খেলে ওলকপি তে উপস্থিত ম্যাঙ্গানিজ, লৌহ এবং ক্যালসিয়ামের মত খনিজ উপাদাঙ্গুলোর চাহিদা পুরণ হয়। অল্প বয়স থেকেই ওলকপি খেতে পারলে ক্ষয়জনিত রোগ সমুহ থেকে রাহাই মেলে।

মেডিকেল কলেজগুলোর ভর্তি পরীক্ষা পেছানোর কোনো সিদ্ধান্ত হয়নি

ওলকপির অনেক পুষ্টিগুণঃ

 

ক্যান্সার প্রতিরোধ, ওজন কমানো, হজম শক্তি বৃদ্ধি, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি , বিপাক প্রক্রিয়া নিয়ন্ত্রণ, হাড় মজবুত, রক্ত সঞ্চালন বৃদ্ধি করা সহ দৃষ্টি শক্তি বৃদ্ধি করে এবং স্নায়ুর কার্যকরীতা ও মাংসপেশি বৃদ্ধিতে ভূমিকা রাখে। ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, পটাসিয়াম, লৌহ এবং ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন কে ও ভিটামিন এ আছে। এছাড়াও ডায়েটারি ফাইবার এবং ফাইটোকেমিকেলস ও অ্যান্টিঅক্সিডেন্ট সহ বিভিন্ন ক্যারোটিন পাওয়া যায়। গ্রুকোসিনোলেটস রাসায়নিক ও অ্যান্টিঅক্সিডেন্টগুলো স্তন ও প্রোস্টেট সহ সব রকম ক্যানসার প্রতিরোধ করতে সহায়তা করে

 

ক্যান্সার প্রতিরোধঃ 

 

এন্টিঅক্সিডেন্ট উপাদান খাদ্যনালির ক্যান্সারসহ বিভিন্ন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।গ্রুকোসিনোলেটস রাসায়নিক ও অ্যান্টিঅক্সিডেন্টগুলো স্তন ও প্রোস্টেট সহ সব রকম ক্যানসার প্রতিরোধ করতে সহায়তা করে

শীতে পা কোমল রাখতে বাড়িতেই তৈরি করে নিন সতেজ রাখার পদ্ধতি

ওজন কমানোঃ

 

ডায়েটারি ফাইবার ও কম ক্যালরী যুক্ত ওলকপি।

 

হৃদরোগ প্রতিরোধেঃ  

 

এন্টিঅক্সিডেন্ট ত্বকের বার্ধক্যরোধে বিশেষ ভূমিকা রাখে এবং  সক্ষম।

 

হজম শক্তি বৃদ্ধিঃ 

 

নিয়মিত ওলকপি  উপস্থিত ম্যাঙ্গানিজ, লৌহ এবং ক্যালসিয়ামের মত খনিজ উপাদাঙ্গুলোহজম শক্তি বৃদ্ধি করে।

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিঃ 

ত্বকের যত্নে অ্যালোভেরার বাহারী গুন

ম্যাঙ্গানিজ, লৌহ এবং ক্যালসিয়ামের মত খনিজ  হজম শক্তি বৃদ্ধি করে।

বিপাক প্রক্রিয়া নিয়ন্ত্রণঃ 

ওলকপি উপাদান আয়রন বিপাক প্রক্রিয়া নিয়ন্ত্রনে রাখে।

ত্বকের বার্ধক্যরোধেঃ  

ওলকপি সবজির এন্টিঅক্সিডেন্ট ত্বকের বার্ধক্যরোধে ভুমিকা রাখে।

হাড় মজবুতঃ

দেহের প্রতিটি অঙ্গের জন্য প্রয়োজনীয় অক্সিজেন সরব্রাহ নিশ্চিত হয়রক্ত সঞ্চালন বৃদ্ধি করাঃওলকপিতে থাকে পটাশিয়াম যা রক্তনালী প্রসারণ ফহটাতে সক্ষ্ম এবং শরীর জুড়ে রক্ত প্রবাহ স্বাভাবিক রাখতে সক্ষম।

 দৃষ্টি শক্তি বৃদ্ধি করেঃ

শীতে পা কোমল রাখতে বাড়িতেই তৈরি করে নিন সতেজ রাখার পদ্ধতি

ওলকপি উপাদান দৃষ্টি শক্তি বৃদ্ধিতে  সক্ষম

 

বং স্নায়ুর কার্যকরীতা ও মাংসপেশি বৃদ্ধিতেঃ 

 

ওলকপি  ভূমিকা রাখে স্নায়ুর কার্যকরীতা ও মাংসপেশি বৃদ্ধিতে।

 

ত্বকের সজীবতাঃ 

শরীর সুস্থ রাখতে নিয়মিত করে খাবারের লিস্টে রাখুন মাত্র দুইটি আমলকী

ওলকপি এন্টিঅক্সিডেন্ট ত্বকের সজীবতা  ধরে রাখে।

 

ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, পটাসিয়াম, লৌহ এবং ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন কে ও ভিটামিন এ আছে। এছাড়াও ডায়েটারি ফাইবার এবং ফাইটোকেমিকেলস ও অ্যান্টিঅক্সিডেন্ট সহ বিভিন্ন ক্যারোটিন পাওয়া যায়। গ্রুকোসিনোলেটস রাসায়নিক ও অ্যান্টিঅক্সিডেন্টগুলো স্তন ও প্রোস্টেট সহ সব রকম ক্যানসার প্রতিরোধ করতে সহায়তা করে।

 

চুল মজবুত করা ও লম্বা করতে প্রাকৃতিকভাবেই অ্যালোভেরার অনন্য গুনাবলী

‘শীতকালীন সবজি ওলকপি যার মানুষের স্বাস্থ্যের জন্য অনেক অজানা গুন রয়েছে’, ‘ওলকপি অজানা গুন, স্বাস্থ্যের জন্য ওলকপি, শীতকালীন সবজি ওলকপি, ওলকপি,ওজন , ডায়েট কন্ট্রোল,পুষ্টিকর খাবার, ভিটামিন এ, ই, সি, ই, এইচ সেলেনিয়াম, ক্রোমিয়াম, জিংক, অ্যাসিডিটি সমস্যার সমাধান,অ্যাসি’, ‘সবজির স্বাদ ও পুষ্টি বেশি থাকে। তাছাড়া প্রায় সব শাক-সবজিতেই থাকে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট উপাদান থাকে , যা শাক-সবজির এন্টিঅক্সিডেন্ট হৃদরোগ প্রতিরোধে সক্ষম, রক্ত স্বল্পতা রতিরোধে ওলকপি, ত্বকের বার্ধক্যরোধে বিশেষ ভূমিকা রাখে এবং ত্বকের সজীবতা ধরে রাখে। এ ছাড়া বেশীরভাগ সব শাক-সবজিতে প্রচুর পরিমাণে পানি থাকে, যা দেহের পানির ঘাটতি পূরণে কার্যকরীভাবে সক্ষম। হাড় মজবুত করতে ওলকপিঃশীতকালীন শাক-সবজির এন্টিঅক্সিডেন্ট হৃদরোগ প্রতিরোধে সহায়ক এবং মানুষকে শারীরিকভাবে সুস্থ রাখে। শাক-সবজির আঁশ ও এন্টিঅক্সিডেন্ট উপাদান খাদ্যনালির ক্যান্সারসহ বিভিন্ন ক্যান্সার প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখে।’, ‘ওলকপি অজানা গুন, স্বাস্থ্যের জন্য ওলকপি, শীতকালীন সবজি ওলকপি, ওলকপি,ওজন , ডায়েট কন্ট্রোল,পুষ্টিকর খাবার, ভিটামিন এ, ই, সি, এইচ সেলেনিয়াম, ক্রোমিয়াম, জিংক, অ্যাসিডিটি সমস্যার সমাধান,অ্যাসিডিট।

অন্যান্য লিখাসমুহ যা আপনি জানেন না বা জানলে অবাক হবেনঃ

রূপচর্চার জন্য দারুণ কার্যকর লেবুর ফেসপ্যাক

একইসাথে রূপচর্চা রেসিপি ও রোগনিরাময়তে সেরা দুই সবজি কি আজই জেনে নিন

পালং শাক এর রূপচর্চার সাথে পুষ্টি গুনাবলি আজই জেনে নিন

চোখের পাপড়ি ঘন আকর্ষণীয় করা সহজ ঘরোয়া পদ্ধতি আসুন জেনে নেই

থানকুনি পাতায় রয়েছে সারাজীবন যৌবন ধরে রাখার বিশেষ ক্ষমতা

গ্রিন টি প্রস্তুত খাওয়ার উপযুক্ত সময় নিয়ম ও দৈনিক জীবনের সুবিধাদি

ফিট থাকতে গ্রিন টির সুবিধা অসুবিধা 

স্বাস্থ্যকর মুলা শাক রেসিপি ও অন্যান্য গুনাগুন

মাছ দিয়ে লাল শাক রান্না Mach Dia Lal Shak Recipi

উদয় সিং Dance Dewane নাচ সবাইকে হতবাক করে অশ্রুসিক্ত হন মাধুরী দীক্ষিত সহ অন্যান্য বিচারক