কলকাতা নাইট রাইডার্সে সাকিব আল হাসানঃ

কলকাতা নাইট রাইডার্সে বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ৩ কোটি ২০ লাখ রুপিতে ।গতবারের মৌসুমে খেলতে পারেন নি আই সি সি র নিষেধাজ্ঞায়। তবে সাকিব আল হাসানের দিকে এবার দৃষ্টি ছিল বড় ফ্র্যাঞ্চাইজিগুলোর। চেন্নাইয়ে আজ বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী আই পি এল এর নিলাম এ প্রীতি জিনতার পাঞ্জাব কিংসের সঙ্গে লড়াই বেশ জমেছিল শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্সের।

আইপিএলের ১৪তম আসরের নিলাম বসে চেন্নাইয়ে।ভারতীয় ক্রিকেট লিগ আইপিএলের নিলামে দল পেয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান।সাকিবকে তিন কোটি বিশ লাখ রুপিতে কলকাতা। সেখানে অলরাউন্ডার ক্যাটাগরিতে দ্বিতীয় সেটেই নিলামে ওঠেন সাকিব। তার ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি।

আরও পড়ুনঃ আইপিএল নিলাম ১৪ তে রাজস্থান পেলো মুস্তাফিজকে ও সাকিবকে ফের কলকাতা

২০১৮ সালের নিলামের আগে বাংলাদেশি তারকা সাকিব আল হাসানকে ছেড়ে দিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। সেবার দুই কোটি রুপিতে বিশ্বসেরা এই অলরাউন্ডারকে দলে ভিড়িয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। দুই মৌসুম দলটিতে খেলেও ছিলেন তিনি। নিষেধাজ্ঞার কারণে গত আসরে খেলতে না পারলেও আবার আইপিলে ফিরছেন তিনি।

টাইগার অলরাউন্ডারের জন্য প্রথম বিড করে কলকাতা। এরপর পাঞ্জাব কিংস তাকে দলে পাওয়ার আগ্রহ প্রকাশ করে। এক পর্যায়ে জমে ওঠে লড়াই। একটু একটু করে দাম বাড়ছিল। শেষ পর্যন্ত ৩ কোটি ২০ লাখ রুপিতে ঠেকেছে সাকিবের দাম।
তবে নতুন ঠিকানায় নয়। সেই পুরোনো দল কলকাতা নাইট রাইডার্সই শেষ পর্যন্ত লুফে নিয়েছে সাকিবকে। ভিত্তিমূল্য ২ কোটি রুপি থেকে বাড়তে বাড়তে ৩ কোটি ২০ লাখ রুপিতে উঠলে কলকাতার সঙ্গে আর কোনো দল লড়াই করতে রাজি হয়নি।

নিলামের ২ নাম্বার সেটে ছিলেন সাকিব। তার সঙ্গে ছিলেন ডেভিড মালান, গ্লেন ম্যাক্সওয়েল, ক্রিস মরিসের মতো তারকারা। প্রথমেই নাম ওঠে গ্লেন ম্যাক্সওয়েলের। অস্ট্রেলিয়ান অলরাউন্ডারের প্রতিও আগ্রহ ছিল কলকাতার। তবে পরে রাজস্থান রয়্যালস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও চেন্নাই সুপার কিংস মিলে টানাটানি শুরু করলে দাম বাড়তে থাকে ম্যাক্সওয়েলের।

২ কোটি রুপি থেকে বাড়তে বাড়তে ম্যাক্সওয়েলের দাম গিয়ে ঠেকেছে সোয়া ১৪ কোটি রুপিতে। এত বিশাল অংক খরচ করে অস্ট্রেলিয়ান অলরাউন্ডারকে দলে নিয়েছে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

আইপিএলের দলগুলোর বিদেশি খেলোয়াড়দের কোটা একেবারেই কম। যা আছে সেটা শুরুর কয়েক সেটেই শেষ হয়ে যেতে পারে।আইপিএলের নিলামে সাকিব ছাড়াও আছেন মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজ ও মাহমুদউল্লাহ। উনিশ নম্বর সেটে আছেন মোহাম্মদ সাইফউদ্দিন। আর ৩২ নম্বর সেটে আছেন মাহমুদউল্লাহ।

 

আরও পড়ুনঃ স্ত্রীর বড় বোনের মেয়েকেও রেহাই দেয়নি রুবেল লালসার শিকার

নিবন্ধন হওয়া ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ভিত্তি মূল্য দুই কোটি রুপি। এই তালিকায় ছিলেন সাকিব, কেদার যাদব, হরভজন সিং, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, মইন আলি, স্যাম বিলিংস, লিয়াম প্লাঙ্কেট, জেসন রয়, মার্ক উড ও কলিন ইনগ্রাম।এক নম্বর সেটে আছেন অ্যারন ফিঞ্চ, অ্যালেক্স হেলস, এভিন লুইস, করুন নায়ার, জেসন রয়, স্টিভেন স্মিথ ও হনুমা বিহারি। দুই নম্বর সেটে সাকিবের সঙ্গে মইন আলি, শিবাম দুবে, কেদার যাদব, দাভিদ মালান, গ্লেন ম্যাক্সওয়েল ও ক্রিস মরিস।মুস্তাফিজের সঙ্গে চার নম্বর সেটে আছেন শেলডন কটরেল, ন্যাথান কোল্টার-নাইল, অ্যাডাম মিল্ন, জাই রিচার্ডসন, মার্ক উড ও উমেশ যাদব।

ইএসপিএনক্রিকইনফোর খবর অনুযায়ী, ২০২১ আসরের জন্য মোট এক হাজার ৯৭ জন ক্রিকেটার নাম লিখিয়েছেন। যার মধ্যে ৮১৪ জন ভারতীয় ক্রিকেটার, বাকি ২৮৩ জন বিদেশি। এঁদের মধ্য থেকে চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন ২৯২ জন ক্রিকেটার।

তবে নিলাম শুরুর আগে বিদেশি ক্রিকেটারের কোটা বাকি ছিল মাত্র ২২ জনের। ফলে ১২৮ জন বিদেশি ক্রিকেটারের মধ্যে কমপক্ষে ১০৬ জনই দল পাননি আর ভারতীয় ১৬৪ ক্রিকেটারের মধ্যে দল পাওয়ার সুযোগ ছিল সর্বোচ্চ ৬১ জনের।বাংলাদেশ থেকে মোট ৫ জনের নাম জমা পড়ে। এর মধ্যে দল পেয়েছেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। বাকি তিনজন অর্থাৎ, মুশফিকুর রহিম, মোহাম্মদ সাইফউদ্দিন এবং মাহমুদউল্লাহ রিয়াদ দল পাননি।চেন্নাইয়ে বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় শুরু হয় নিলাম।

 

আরও পড়ুনঃআমেরিকার মার্কায়েট বিশ্ববিদ্যালয় তে চুয়েটের শিক্ষক অবিজিৎ হীরার আত্মহত্যা

এবারের আসরে রেকর্ড দামে প্রোটিয়া অলরাউন্ডার ক্রিস মরিসকে কিনে নেয় রাজস্থান রয়্যালস। ১৬ কোটি ২৫ লাখ রুপিতে বিক্রি হওয়া মরিস এখন আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামি খেলোয়াড়ে পরিণত হয়েছেন। তার ভিত্তি মূল্য ছিল মাত্র ৭৫ লাখ রুপি। দ্বিতীয় সর্বোচ্চ ১৫ কোটি রুপিতে কাইল জেমিয়েসনকে কিনেছে রয়্যালস চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

অন্যান্য লিখাসমুহ যা আপনি জানেন না বা জানলে অবাক হবেনঃ

রূপচর্চার জন্য দারুণ কার্যকর লেবুর ফেসপ্যাক

একইসাথে রূপচর্চা রেসিপি ও রোগনিরাময়তে সেরা দুই সবজি কি আজই জেনে নিন

পালং শাক এর রূপচর্চার সাথে পুষ্টি গুনাবলি আজই জেনে নিন

চোখের পাপড়ি ঘন আকর্ষণীয় করা সহজ ঘরোয়া পদ্ধতি আসুন জেনে নেই

থানকুনি পাতায় রয়েছে সারাজীবন যৌবন ধরে রাখার বিশেষ ক্ষমতা

গ্রিন টি প্রস্তুত খাওয়ার উপযুক্ত সময় নিয়ম ও দৈনিক জীবনের সুবিধাদি

ফিট থাকতে গ্রিন টির সুবিধা অসুবিধা 

স্বাস্থ্যকর মুলা শাক রেসিপি ও অন্যান্য গুনাগুন

মাছ দিয়ে লাল শাক রান্না Mach Dia Lal Shak Recipi

উদয় সিং Dance Dewane নাচ সবাইকে হতবাক করে অশ্রুসিক্ত হন মাধুরী দীক্ষিত সহ অন্যান্য বিচারক

1 মন্তব্য